নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকিট 2022

নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার অফিশিয়াল ওয়েবসাইট সহ টিকিট কাটার নিয়ম ও বিস্তারিত সকল তথ্য নিয়ে উপস্থিত হয়েছি আমরা। প্রিয় পাঠক...

নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার অফিশিয়াল ওয়েবসাইট সহ টিকিট কাটার নিয়ম ও বিস্তারিত সকল তথ্য নিয়ে উপস্থিত হয়েছি আমরা। প্রিয় পাঠক বন্ধু আপনারা যারা অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয় করতে চান তাদের জন্য এই পোস্টটি বিশেষ গুরুত্বপূর্ণ। অনলাইন এই সেবাটি দীর্ঘদিন থেকে পরিচালিত হয়ে আসছে। তবে বর্তমান সময়ে এটির কিছু পরিবর্তন করা হয়েছে বাংলাদেশ রেলওয়ে করতে অভিসার একটি ওয়েবসাইট তৈরি করেছেন যার মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার যাবতীয় কাজ সম্পন্ন করা হবে।


এটি মুলত আমাদের সুবিধার্থে করা হয়েছে। সুতরাং আপনারা যারা পূর্বের নিয়মে অনলাইনে টিকিট ক্রয় করতে গিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন এবং বর্তমান সময়ের নিয়ম সম্পর্কে জানার জন্য আমাদের ওয়েবসাইটের সাথে রয়েছেন তারা আমাদের সাথে থেকে এই বিষয় সর্ম্পকে বিস্তারিত জ্ঞান অর্জন করুন নতুন নিয়মে ট্রেনের টিকিট ক্রয় করুন। অনলাইনে টিকিট ক্রয়ের অনেক সুবিধা রয়েছে। জীবন অনলাইনে টিকিট ক্রয় করলে টিকিট কাউন্টারে গিয়ে টিকেট সংগ্রহের প্রয়োজনীয়তা নেই। এছাড়াও যেকোনো স্থান থেকে টিকিট সংগ্রহ করা যায়। পূর্বের নিয়মে 7 দিন আগে পর্যন্ত টিকেট ক্রয় করার অনুমতি ছিল।

অগ্রিম ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

নতুন পদ্ধতিতে কিভাবে অগ্রিম ট্রেনের টিকিট কাটবেন এই বিষয় সর্ম্পকে জানতে আগ্রহী ব্যক্তিগণ আমাদের ওয়েবসাইটটিতে অবস্থান করে থাকলে এখান থেকে জানতে পারবেন ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম। এক্ষেত্রে কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছে তাই অনেকেই অগ্রিম ট্রেনের টিকিট করতে সমস্যার সম্মুখীন হচ্ছে। তাই তো আমরা এই বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু টিপস প্রদান করব আপনাদের মাঝে। যেগুলো অনুসরণের মাধ্যমে আপনারা অগ্রিম ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। সুতরাং আমাদের উল্লেখিত পদ্ধতি গুলো সুন্দর ভাবে তুলে ধরার জন্য বলা হচ্ছে। কয়েকটি ধাপে আমরা অগ্রিম ট্রেনের টিকিট কাটার পদ্ধতি প্রদান করছি।

  • শুরুতে রেলওয়ে বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটে যাবেন www.eticket.railway.gov.bd
  • তারপর আপনার যাত্রা সম্পর্কে তথ্য গুলো দিবেন
  • তারপর অনলাইন ডিজিটাল ব্যাংকিং এর মাধ্যমে টিকিটের মূল্য পরিশোধ করুন।
  • কিছুক্ষণ পরেই আপনি ট্রেনের টিকিট পিডিএফ পেয়ে যাবেন।

আপনি চাইলে ট্রেনের অগ্রিম টিকিট রেলওয়ে স্টেশন ও অনলাইনে থেকে কাটতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

নতুন যে নিয়মটি বাংলাদেশ রেলওয়ে নির্ধারণ করেছে সেই নিয়ম অনুযায়ী আমরা একটি টিকিট ক্রয় করে আপনাদের জানিয়ে দেবো। তবে আমরা একই সহজ পদ্ধতিতে আপনাদের টিকিট কাটার পুরো প্রক্রিয়াটি দেখিয়ে দিতে পারি। এতে করে পরবর্তী সময়ে উপকৃত হবে। এর কারণ এই বিষয়ে সম্পর্কে আপনারা জানতে পারছেন জানতে পারবেন কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে হবে এবং নতুন ওয়েব সাইট ব্যবহার করা হচ্ছে সে ওয়েবসাইটের যাবতীয় তথ্য সম্পর্কে জানতে পারছেন এখানে। তবে আমরা টিকিট কাটার পদ্ধতি সম্পর্কে পূর্বে আপনাদের জানিয়ে রাখব। এক্ষেত্রে আমরা নির্ধারণ করেছি এই ওয়েব সাইট সম্পর্কিত সকল তথ্য আপনাদের মাঝে প্রকাশের।

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • “Log in” এর প্যানেল ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতঃ “Log in” বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর যে Pageটি আসবে তাতে “Purchase ticket” বাটনে ক্লিক করতে হবে।
  • এখানে যে Pageটি আসবে সে Page এ আপনার চাহিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেনী, টিকেট সংখ্যা যেভাবে রয়েছে তা পূরণ করতে হবে।
  • এর পরের পেইজে “Registration Seat Available” দ্বারা চাহিত টিকেট এবং এর মূল্যমান জানিয়ে দেয়া হবে। টিকেট থাকলে “Purchase ticket” বাটন ক্লিক করতে হবে।
  • ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের একাউন্ট মারফত যাত্রির জমাকৃত টাকা থেকে টিকেট মূল্য কেটে নেয়া হবে এবং যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে টিকেট নিশ্চিত করা হয়ে থাকে।
  • ই-মেইল মেসেজ বক্স থেকে প্রেরিত টিকেটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত “Ticket Print Information” প্রদান করে সংশ্লিষ্ট সোর্স ষ্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার একাউন্ট রেজিস্ট্রেশন

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয়ের জন্য যে পদ্ধতি গুলো সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে তা এখানে প্রদান করা হবে। অনলাইনে টিকিট ক্রয়ের জন্য অবশ্যই আপনাকে অফিশিয়াল ওয়েবসিতে রেজিস্ট্রেশন অবস্থায় রাখতে হবে। এক্ষেত্রে একাউন্ট করার জন্য দুই তথ্যগুলোর প্রয়োজন রয়েছে এছাড়া কিভাবে করবেন এই সকল বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হবে। উক্ত তথ্যের উপর ভিত্তি করে । সুতরাং আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি অনলাইনে টিকিট ক্রয়ের 290 সম্পর্কে জানতে পারবো ।

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েব সাইটটির নীচের দিকে “Registration” বাটনে ক্লিক করতে হবে।
  • Create an Account” নামের নতুন একটি Page আসবে। এখানে “Personal Information” এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতঃ Security code ঘরের পাশে প্রদর্শিত “Security Code” দিয়ে পূরণ করে
  • Register বাটনে ক্লিক করতে হবে।

Related

বাংলাদেশ 8346606832178982305

সর্বশেষ খবর

    এক ক্লিকে বিভাগের খবর

    ফেসবুক


    item