HEADLINE
---

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে কর্মসূচি ঘোষণা শিক্ষার্থীদের

 


চলতি বছরের এইচএসসি ও সমমান আরও দুই মাস পেছানোর দাবিতে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষার্থীদের একাংশ। আগামীকাল রবিবার (২৬ মে) সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের চকবাজার আলি খা মোড়ে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে। একই দাবিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডেও স্মারকলিপি দেওয়ার কথা রয়েছে।

শনিবার (২৫ মে) শিক্ষার্থীরা দ্যা ডেইলি ক্যাম্পাসকে তাদের কর্মসূচির কথা জানিয়েছেন। শিক্ষার্থীরা বলছেন, চলতি বছরের অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষা অন্তত দুমাস পিছিয়ে ৩১ আগস্ট নিতে হবে।

তারা জানান, তারা নবম শ্রেণিতে ওঠা মাত্রই করোনা শুরু হয়েছিল। পরে দশম শ্রেণি শেষ করার পর এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা হলেও ওই তারিখ থেকে তিন মাস পিছিয়ে এ এসএসসি পরীক্ষা নেওয়া হয়েছিল। এরপর ২০২৩ সালের ফেব্রুয়ারিতে এইচএসসির ক্লাস শুরু করে এখন ২০২৪ সালের জুনে পরীক্ষা নেওয়া হচ্ছে।

সাধারণত দেশে উচ্চ মাধ্যমিক শিক্ষা দুই বছর মেয়াদি। এই দুই বছর পড়াশোনা শেষে উচ্চ মাধ্যমিক পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু এবারের এইচএসসি পরীক্ষা হবে স্বাভাবিক সময়ের সাত মাস আগে, অর্থাৎ ১৭ মাস শেষে। আর এতেই আপত্তি পরীক্ষার্থীদের।

আকাশ আহমেদ নামে এক পরীক্ষার্থী বলেন, অনেকে বলছেন পরীক্ষা শর্ট সিলেবাসে হবে। তাদের বলছি, আপনারা সে শর্ট সিলেবাসটা একটু খুলে দেখবেন। আমাদের ফাস্ট ইয়ার শেষ হয়েছে ৮ থেকে ৯ মাসে। আর সেকেন্ড ইয়ার ৪ থেকে ৫ মাসে। এই সময়ের মধ্যে বিভিন্ন কারণে কলেজ বন্ধও ছিল। আমরা সব মিলিয়ে কলেজে ক্লাস করেছি ১৩-১৪ মাসের মতো। এ সময়ের মধ্যে পরীক্ষার প্রস্তুতি কোনোভাবে সম্পন্ন করা সম্ভব নয়।

এর আগে গত বুধবার (২২ মে) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে একই দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীদের একটি অংশ। এছাড়া একই দাবিতে ঢাকার বাইরেও একাধিক জেলায় এই কর্মসূচি পালিত হয়। এসব কর্মসূচি থেকে পরীক্ষা অন্তত দুই মাস পিছিয়ে দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, গত এপ্রিলে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। ঘোষিত তারিখ অনুযায়ী, ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হবে। পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন
Close Ads