জনের ছবিতে দেখা গেল বাংলাদেশের মুক্তিযুদ্ধও

আগামী ৫ এপ্রিল আসছে জন আব্রাহামের নতুন বলিউড চলচ্চিত্র ‘র: রোমিও আকবর ওয়াল্টার’। ভারতীয় গোয়েন্দা বাহিনীর নানা তৎপরতাকে নিয়ে নির্মিত এ ...


আগামী ৫ এপ্রিল আসছে জন আব্রাহামের নতুন বলিউড চলচ্চিত্র ‘র: রোমিও আকবর ওয়াল্টার’। ভারতীয় গোয়েন্দা বাহিনীর নানা তৎপরতাকে নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি প্রেক্ষাপট ১৯৭১ সাল।
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময়টাকে উপজীব্য করে নানা কার্যক্রম উঠে আসবে এতে। যা বোঝা গেল, গতকাল (৪ মার্চ) মুক্তি পাওয়া ছবির ট্রেলারটির মাধ্যমে। যেখানে দেখা গেল মুক্তিবাহিনীর যুদ্ধের দুটি দৃশ্যও। তার আগে ট্রেলারটিতে ‌‌‘১৯৭১’ লেখাটি ভেসে উঠে।
ছবিটির কেন্দ্রীয় চরিত্রে আছেন জন। মূলত তিনি ভারতীয় নাগরিক; কিন্তু পাকিস্তানি বাহিনীতে যুক্ত হয়ে যান। যুদ্ধের নানা রণকৌশল একের পর এক হাতিয়ে নিতে থাকেন। একই সঙ্গে এ নায়ক তিনটি ধর্মের চর্চাকারী হিসেবে উঠে আসবেন। রবি গাড়োয়াল পরিচালিত এ ছবির বাজেট ৬০ কোটি রুপি।
বাংলাদেশের গৌরবময় এ যুদ্ধ নিয়ে অনেক ছবিই ভারতীয় সিনে ইন্ডাস্ট্রি নির্মাণ করেছে। তবে যার বেশিরভাগেই উপস্থাপন করা হয়েছে এটি ১৯৭১ সালের ‘ভারত-পাকিস্তান’ যুদ্ধ হিসেবে। নতুন ছবিটিতেও তার ব্যতিক্রম হয়নি! বিষয়টি স্পষ্ট হয় গত বছর বেশ কয়েকটি ভারতীয় মিডিয়ার প্রকাশিত সংবাদে।
মুক্তিযুদ্ধ এর আগেও বহুবার বলিউডের সেলুলয়েডে ধরা দিয়েছে। এরমধ্যে ‌‌'যুদ্ধশিশু’ (চিলড্রেন অব ওয়ার), ‘১৯৭১’, ‌‘১৬ ডিসেম্বর' উল্লেখযোগ্য। আর খণ্ড চিত্রে মুক্তিযুদ্ধ দেখা গেছে ভারতীয় বাংলা ছবি ‘গহনার বাক্সে’-এ। এছাড়া বলিউডের ‘গুন্ডে’ ছবিটি মুক্তিযুদ্ধকে বিতর্কিতভাবে তুলে ধরায় সমালোচিতও হয় বাংলাদেশে। সাম্প্রতিক বিতর্ক তৈরি করার তালিকায় আছে তামিল ও বলিউড ছবি ‘ঘাজি অ্যাটাক’, মালয়লাম ছবি ‘১৯৭১ বিয়ন্ড বর্ডারস’, বলিউডের ‘আইয়ারি’, ‘রাজি’। ছবিগুলোতে মুক্তিযুদ্ধকে শুধু ‘ভারত-পাকিস্তান যুদ্ধ’ বলে অভিহিত করা হয়।

ছবিটির ট্রেলার:



সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Related

বিনোদন 4190767023635797283

সর্বশেষ খবর

    এক ক্লিকে বিভাগের খবর

    ফেসবুক


    item