বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২

আমার নগ্ন হতে আপত্তি নেই: পাওলি দাম

২০১১ সালে মুক্তি পেয়েছিল টালিউড সিনেমা ‘ছত্রাক’। ভিমুক্তি জয়সুন্দর পরিচালিত এই সিনেমা প্রদর্শিত হয়েছিল কান ফেস্টিভ্যালেও। বিভিন্ন মহলে প্রশংসা পেলেও তুমুল বিতর্কেও পড়েছিল সিনেমাটি। কারণ এতে পুরোপুরি নগ্ন হয়েছিলেন অভিনেত্রী পাওলি দাম।

বাংলা সিনেমার ক্ষেত্রে ওই দৃশ্য ছিল অত্যন্ত সাহসী পদক্ষেপ। সেটা নিয়ে এখনো আলোচনা হয়। সদ্য আনন্দবাজারের সাক্ষাৎকারে অংশ নেন পাওলি। সেখানেও প্রসঙ্গটি উঠে আসে। তার কাছে জানতে চাওয়া হয়, ‘ছত্রাক’-এর এত সমালোচনার পরও এখনো যদি নগ্ন চরিত্রে অভিনয়ের প্রস্তাব আসে, করবেন?


উত্তরে পাওলি দাম বলেন, ‘যদি বুঝি, সেই চরিত্রটি জন্য আমার মন, আত্মা এবং শরীর একই জায়গায় এসে মিলেছে, তবে অবশ্যই করব। যে কোনও চরিত্রের জন্য এটা গুরুত্বপূর্ণ। নিজেকে নিজের কাছে এবং ওই চরিত্রের কাছে সমর্পণ করে দিই আমি। যদি সেরকম চরিত্রে অভিনয় করার সুযোগ আসে, যেখানে এই সব কিছু ঘটবে, তা হলে নগ্নতা নিয়ে কোনও অসুবিধা নেই।’

‘ছত্রাক’ সিনেমার প্রসঙ্গে পাওলি জানান, ছোটবেলা থেকেই পাশ্চাত্যের সিনেমা দেখেছেন তিনি। তাই নগ্নতা নিয়ে কোনো আপত্তি ছিল না তার। ‘টাইটানিক’-এর মতো নন্দিত সিনেমায় নগ্নতাকে সহজেই ফুটিয়ে তোলা হয়েছে। তাই তার নগ্ন হওয়া নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া দেখে অবাক হয়েছিলেন পাওলি।

তার ভাষ্য, ‘অনেকেই হয়ত বিতর্ক ভালবাসেন। কিন্তু আমি সেরকম নই। বিতর্ক উপভোগ করি না। আমার মতে, সারাক্ষণ খারাপ কথা বলার কী দরকার? ভাল কথাও তো বলতে পারি।’

বিজ্ঞাপন

test ads2


শেয়ার করুন